অবশেষে কানাডাকে পিছনে ফেলে দিলো বাংলাদেশ!

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যায় কানাডাকে ছাড়িয়ে ১৭তম অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুসারে, করোনায় কানাডায় এক লাখ এক হাজার ৪৯১ জন আক্রান্ত হয়েছেন।

আর বাংলাদেশে এ পর্যন্ত এক লাখ দুই হাজার ২৯২ জনের কোভিড-১৯ রোগ পজিটিভি এসেছে বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে।

আক্রান্তের তালিকায় বিশ্বের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ২১ লাখ ৬৩ হাজার ২৯০ জন ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। এরপরে রয়েছে, ব্রাজিল, রাশিয়া, ভারত, যুক্তরাজ্য, স্পেন, পেরু, ইতালি, চিলি, ইরান, ফ্রান্স, জার্মানি, তুরস্ক, পাকিস্তান, মেক্সিকো ও সৌদি আরব।

বাংলাদেশের অবস্থান সৌদি আরবের পরেই। মধ্যপ্রাচ্যের দেশটিতে এক লাখ ৪১ হাজার ২৩৪ জন আক্রান্ত হয়েছেন।

দেশে করোনা প্রকোপ শুরু হওয়ার ১০২তম দিনে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৮০৩ জন।

বৃহস্পতিবার বিকালে কোভিড-১৯ রোগ নিয়ে স্বাস্থ্য অধিদফতরে অনলাইন সংবাদ ব্রিফিংয়ে এমন তথ্য দেয়া হয়েছে।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক(প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মারা গেছেন ৩৮ জন। এ নিয়ে দেশে সর্বমোট মারা গেলেন এক হাজার ৩৪৩ জন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর ওই মাসের শেষ দিকেই দেশজুড়ে সাধারণ ছুটি ঘোষণা করে সব কিছু বন্ধ করে দেয় সরকার। যা চলে টানা দুই মাস।

৩১ মে সাধারণ ছুটি শেষ হওয়ার কিছু দিন আগে ঈদ সামনে রেখে বিধিনিষেধ শিথিল করে বিপণিবিতান ও দোকানপাট খুলতে শুরু করার পর বাড়তে থাকে সংক্রমণ।

১ জুন থেকে অফিসের পাশাপাশি গণপরিবহনও চালু হওয়ার পর প্রায় প্রতিদিনই করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত ও এতে মৃত্যুর রেকর্ড হচ্ছে বাংলাদেশে।

এই কয়েক দিনে মৃত্যুও বেড়েছে কয়েক গুণ। বুধবার প্রথমবারের মতো করোনা সংক্রমনের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। এর আগের দিন এই সংখ্যাটা ছিল তিন হাজার আটশ ৬২ জন।

তথ্যসূত্রঃ যুগান্তর

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published.