আমি কে?

বয়স নিয়ে গণিতের একটা মজার হিসাব দেখুন। হিসাবটা করতে হলে আপনার বয়স লিখতে হবে। এটা এমন এক ফর্মুলা, যা সবাইকে চমকে দেয়। প্রথমে লিখুন একটি সংখ্যা ১৩৮৩৭। একে আপনার বয়স দিয়ে গুণ করুন। এরপর আবার গুণ করুন ৭৩ দিয়ে। অর্থাৎ (১৩৮৩৭×আপনার বয়স×৭৩) = ? পুরো হিসাব করলে আপনি থ মেরে যাবেন। ধরুন আপনার বয়স ১৮। তাহলে হিসাবটা দাঁড়াল এ রকম: (১৩৮৩৭×১৮×৭৩) = ১৮ ১৮ ১৮ ১৮। এই গুণ অঙ্কের মাহাত্ম্য হলো, আপনার বয়সটাই চারবার পরিষ্কার করে লিখে দেবে। আপনার বয়স যদি ২২ হয়, তাহলে হিসাবটা দাঁড়াবে এ রকম: (১৩৮৩৭×২২×৭৩) = ২২ ২২ ২২ ২২।

গণিত আমাদের অনেকের কাছে বেশ ভীতিজনক। অথচ দেখুন গণিতের সৌন্দর্য কত মনোমুগ্ধকর!
দেখুন কী চমৎকার ছন্দ
১ × ৮ + ১ = ৯
১২ × ৮ + ২ = ৯৮
১২৩ × ৮ + ৩ = ৯৮৭
১২৩৪ × ৮ + ৪ = ৯৮৭৬
১২৩৪৫ × ৮ + ৫ = ৯৮৭৬৫
১২৩৪৫৬ × ৮ + ৬ = ৯৮৭৬৫৪
১২৩৪৫৬৭ × ৮ + ৭ = ৯৮৭৬৫৪৩
১২৩৪৫৬৭৮ × ৮ + ৮ = ৯৮৭৬৫৪৩২
১২৩৪৫৬৭৮৯ × ৮ + ৯ = ৯৮৭৬৫৪৩২১
প্রতিটি সারির বৈশিষ্ট্য দেখুন। প্রথমে ১, এরপর ১২, এরপর ১২৩, …, সব শেষে ১২৩৪৫…৮৯-কে ৮ দিয়ে গুণ করে প্রতি সারিতে ক্রমান্বয়ে ১, ২, ৩, …৯ যোগ করি। এই গুণ ও যোগফল হলো, প্রথম সারিতে শুধু ৯, এর পরের সারিতে ৯৮, …শেষ সারিতে ৯৮৭৬৫৪৩২১। ছন্দটা মনে রাখলে এই বড় বড় হিসাব ক্যালকুলেটর ছাড়াই সমাধান করা যায়।

এবার আসছি মূল প্রশ্নে
আমি তিন অঙ্কের একটি সংখ্যা। সংখ্যাটি এমন, এর দশকের ঘরের অঙ্কটি শতকের ঘরের অঙ্কের ৭ গুণ এবং এককের ঘরের অঙ্কটি দশকের ঘরের অঙ্কের ৭ ভাগের ১ ভাগ। বলুন তো আমি কে?

উত্তর আমার ই–মেইলে পাঠাতে পারেন। সঠিক উত্তর জানতে দেখুন আমার লেখা ‘আরও গণিত আরও স্মার্ট’ বইটি। আগামী সপ্তাহে বইটি প্রথম আলোর প্রথমা প্রকাশন থেকে বেরোচ্ছে। আগামী রোববার থেকে এই কলামে নিয়মিত ছাপা হবে আমার লেখা ‘সবার জন্য বিজ্ঞান’।

গত রোববার প্রকাশিত প্রশ্নের উত্তর

প্রশ্নটি ছিল এ রকম: দুটি রেলগাড়ি একই রেললাইন ধরে পরস্পর বিপরীত দিক থেকে ঘড়ি ধরে একই সময়ে রওনা হলো। প্রথম রেলগাড়িটি চলছে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে, অপরটি ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে। এক ঘণ্টা চলার পর রেলগাড়ি দুটির মুখোমুখি সংঘর্ষ ঘটল। প্রশ্ন উঠল, এ রকম ভয়াবহ সংঘর্ষের জন্য দায়ী কে? কারণ অনুসন্ধানের জন্য তদন্ত কমিটি গঠিত হলো। কিন্তু প্রশ্ন হলো, পরস্পর বিপরীত দিক থেকে রওনা দেওয়ার সময় রেলগাড়ি দুটির মধ্যে দূরত্ব কত ছিল, বলুন তো?

উত্তর

পরস্পর বিপরীত দিক থেকে যাত্রা শুরু করার সময় তাদের মধ্যে দূরত্ব ছিল ১০০ কিলোমিটার।

কীভাবে উত্তর বের করলাম

যেহেতু যাত্রা শুরুর মোট ১ ঘণ্টা পর দুর্ঘটনা ঘটে, তাই এই সময়ে একটি রেলগাড়ি অতিক্রম করেছে ৬০ কিলোমিটার এবং অপরটি ৪০ কিলোমিটার। সুতরাং এই ১ ঘণ্টায় মোট অতিক্রান্ত দূরত্ব ছিল (৬০ + ৪০) = ১০০ কিলোমিটার।

*আব্দুল কাইয়ুম, সম্পাদক, মাসিক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা ও সহযোগী সম্পাদক, প্রথম আলো

আরো পড়ুনঃ ইমিগ্রেশনে পদে দে দুর্ব্যবহার

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published.