এলগারের দুশ্চিন্তা আইপিএল, বাংলাদেশের এলগার

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের পর টেস্ট সিরিজ নিয়ে খুব একটা চিন্তামুক্ত নয় দক্ষিণ আফ্রিকা। যদিও টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সঙ্গে রেকর্ডের হিসাবে দক্ষিণ আফ্রিকা অনেক এগিয়ে, তারপরও আজ থেকে শুরু হওয়া ডারবান টেস্টকে খুব একটা স্বস্তির সঙ্গে নিতে পারছে না দক্ষিণ আফ্রিকা। গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্ট জিতে বিদেশের মাটিতে বড় দলের জুজু কাটিয়েছে বাংলাদেশ। যেহেতু আইপিএলের কারণে টেস্টে দক্ষিণ আফ্রিকা নিজেদের সেরা দল খেলাতে পারছে না, তাই ‘খারাপ কিছু হওয়ার ভয়’ পেয়ে বসতেই পারে প্রোটিয়াদের।

আরও পড়ুন

অস্তাচলে সূর্য ডুবে গেলে…

দুটি টেস্ট ম্যাচ ড্র, দুটিই বৃষ্টির কল্যাণেআইপিএল নিয়ে দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক ডিন এলগারের বড় ধরনের হতাশা আছে। সেটি তিনি প্রকাশও করেছেন। একই সঙ্গে জানিয়েছেন প্রোটিয়া ক্রিকেটার, যাঁরা টেস্ট ক্রিকেট ফেলে আইপিএল খেলতে ভারত চলে গেছেন, তাঁদের আর কোনো উপায়ও ছিল না। বেশ কঠিন একটা পরিস্থিতির মধ্য দিয়ে তাঁদের সিদ্ধান্ত নিতে হয়েছে। বাংলাদেশের বিপক্ষে কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, এইডেন মার্করাম, রাইলি ফন ডার ডুসেন, মার্ক ইয়ানসেনদের মতো খেলোয়াড় না খেলা মানেই ঝুঁকি। সেটি মাথায় রেখেই আজ ডারবানে নামতে হবে এলগারের দলকে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশের বড় দুশ্চিন্তার নাম প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশের বড় দুশ্চিন্তার নাম প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার

বাংলাদেশের বিপেক্ষে টেস্টে একটা ব্যক্তিগত রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন এলগার। আর ৯৫ রান করলেই তিনি বাংলাদেশের বিপক্ষে ৫০০ টেস্ট রানের মালিক হবেন। বাঁহাতি এই ব্যাটসম্যান বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ তিন ইনিংসে দুটি শতক পেয়েছেন। আজ যে ভেন্যুতে বাংলাদেশের বিপক্ষে খেলতে নামবেন তিনি, সেই ডারবানের কিংসমিডে অবশ্য সর্বশেষ ছয় ইনিংসে তিনি ৪০ রানের কোটা পেরোতে পারেননি।

৭৪ টেস্টে ১৩০ ইনিংসে ৪ হাজার ৬৩৭ রান এলগারের। গড় ৩৮.৯৬। ১৩টি শতক আর ১৯টি অর্ধশতকের মালিক তাঁর দলের মূল খেলোয়াড়দের আইপিএল-যাত্রা নিয়ে যতই চিন্তিত থাকুন না কেন, বাংলাদেশকে চিন্তিত থাকতে হবে প্রোটিয়া অধিনায়ককে নিয়ে। তাঁর পরিসংখ্যানই বলে দিচ্ছে সেটি।

তথ্য সূত্রঃ প্রথম আলো

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published.