কঠোর সুরক্ষা নিয়ে শুরু হচ্ছে উৎসব

  • বাংলাদেশের জন্যও এবারের উৎসব বিশেষ। প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল বিভাগ আ সার্তে রিগা–তে নির্বাচিত হয়েছে আবদুল্লাহ মুহম্মদ সাদের রেহানা। আগামীকাল বুধবার প্যালে ডে ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে এ ছবি।
  • উৎসব পরিচালক থিঁয়েরি ফ্রেমো জানিয়েছেন, উৎসব প্রাঙ্গণে মাস্ক পরা বাধ্যতামূলক। প্রতিদিন কোভিড পরীক্ষা।
  • চুম্বনের মাধ্যমে পরস্পরকে সম্ভাষণের যে রেওয়াজ আছে, ৭৪তম উৎসবে সেটা নিষিদ্ধ!

কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালের দরজা গত বছরও খোলা ছিল। তবে ছিল না কোনো উৎসবের আমেজ। যে লালগালিচার ওপর দিয়ে হেঁটে হেঁটে মিলনায়তনে ঢুকতেন তারকা ও নির্মাতারা, সেখানে হেঁটেছিল ছিন্নমূল মানুষজন। এখনো সেখানে লেগে আছে করোনা রোগী ও চিকিৎসকদের স্পর্শ। উৎসবের এ জায়গার চারপাশ ঘিরে ছিল স্বজনদের দীর্ঘ প্রতীক্ষা।

আজ উঠছে কান চলচ্চিত্রের উৎসবের পর্দা, চলবে ১৭ জুলাই পর্যন্ত
আজ উঠছে কান চলচ্চিত্রের উৎসবের পর্দা, চলবে ১৭ জুলাই পর্যন্ত

গত বছর করোনার প্রকোপে সারা বিশ্ব যখন থমকে গিয়েছিল, স্থগিত হয়েছিল কান চলচ্চিত্র উৎসব, ঠিক সেই সময় ফ্রান্স সরকারের কঠোর নিষেধাজ্ঞায় বিপদে পড়ে দেশটির ১২ হাজারের বেশি ছিন্নমূল মানুষ। তাদের অনেকের আশ্রয়স্থল হয়ে ওঠে এ উৎসবকেন্দ্র। তারপর জায়গাটিকে করা হয় টিকাদানকেন্দ্র। এ বছর আবারও পুরোনো চেহারায় ফিরেছে প্যালে ডে ফেস্টিভ্যাল। এখানেই আজ উঠছে কান চলচ্চিত্রের উৎসবের পর্দা, চলবে ১৭ জুলাই পর্যন্ত।বিজ্ঞাপন

করোনার কারণে এবার উৎসব শুরুর প্রায় দুই সপ্তাহ আগেই ফ্রান্সে পৌঁছান আমন্ত্রিত নির্মাতা, প্রযোজক, কলাকুশলী, সাংবাদিক ও ১৭০ দেশের সাড়ে ১২ হাজার চলচ্চিত্র পেশাদার ব্যক্তি। সবাইকেই ১০ দিন বাধ্যতামূলক সঙ্গনিরোধে থাকতে হয়। আজ তাঁরা উৎসবে যোগ দেওয়ার জন্য প্রস্তুত।

কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল বিভাগ আঁ সার্তে রিগায় স্থান করে নিয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’
কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল বিভাগ আঁ সার্তে রিগায় স্থান করে নিয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’

উৎসব পরিচালক থিঁয়েরি ফ্রেমো এই অতিথিদের সুরক্ষা প্রসঙ্গে জানিয়েছেন, উৎসব প্রাঙ্গণে মাস্ক পরা বাধ্যতামূলক। আর কোভিড পরীক্ষা করতে হবে প্রতিদিন। চুম্বনের মাধ্যমে পরস্পরকে সম্ভাষণের যে রেওয়াজ আছে, ৭৪তম উৎসবে সেটা নিষিদ্ধ! আজ উদ্বোধনী প্রদর্শনীতে দেখানো হবে ফ্রান্সের বিখ্যাত পরিচালক লিও কারা পরিচালিত অ্যানেট। এটি লিওর ১৪তম সিনেমা। তাঁর বানানো সাতটি সিনেমা এ পর্যন্ত কানে প্রদর্শিত হয়েছে। আগেও দুবার স্বর্ণপামের জন্য মনোনয়ন পেয়েছিলেন। এ ছাড়া এবারের উৎসবের মূল প্রতিযোগিতায় পল ভারহোভেন, জ্যাক ওদিয়া, ওয়েস অ্যান্ডারসন, ফ্রঁসোয়া ওজোঁ, আপিচাতপং বিরাসেথাকুল, আসগর ফারহাদি, নানি মরেত্তি, শন পেনসহ জাঁদরেল সব নির্মাতার সিনেমার উদ্বোধনী প্রদর্শনী হবে। উৎসবে ২৪টি সিনেমা স্বর্ণপামের জন্য প্রতিযোগিতা করবে। মার্কিন অভিনেত্রী জোডি ফস্টারকে এ বছর সম্মানসূচক পাম দ’র দেওয়া হবে।বিজ্ঞাপন

এর বাইরে আউট অব কমপিটিশন, মিডনাইট স্ক্রিনিং, স্পেশাল স্ক্রিনিং, আ সার্তে রিগা ও কান প্রিমিয়ারে দেখানো হবে আরও সিনেমা। এবার প্রথমবারের মতো যোগ হয়েছে কান প্রিমিয়ার বিভাগ। এ শাখায় ১০টি সিনেমা দেখানো হবে। সিনেমা ফর ক্লাইমেট শাখায় দেখানো হবে সাতটি সিনেমা।

কান চলচ্চিত্র উৎসবে সেরা ছবি বাছাই করবেন তাঁরা
কান চলচ্চিত্র উৎসবে সেরা ছবি বাছাই করবেন তাঁরা

২০২০ সালে কান চলচ্চিত্র উৎসব ঘোষণা করেছিল, প্রতিযোগিতা বিভাগসহ সব শাখায় নারী-পুরুষের বৈষম্য কমিয়ে সমান করা হবে। এ বছর বিভিন্ন শাখায় জায়গা করে নিয়েছেন ২০ জন নারী নির্মাতা। ২০১৯ সালে এ সংখ্যা ছিল ১৪। তবে মূল শাখায় ২৪ জন নির্মাতার মধ্যে ৪ জন নারী নির্মাতার সিনেমা নির্বাচিত হয়েছে। তবে আ সার্তে রিগাসহ অন্যান্য শাখায় নারী-পুরুষের বৈষম্য এবার অনেক কম। এবারের জুরি বাছাইও প্রশংসিত হয়েছে। আট জুরির পাঁচজনই নারী।

এই আটজন ছিলেন বিভিন্ন জাতিগোষ্ঠী ও পাঁচটি মহাদেশ থেকে আসা মানুষ। এ বছর প্রধান জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন মার্কিন পরিচালক স্পাইক লি।

বছর প্রধান জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন মার্কিন পরিচালক স্পাইক লি
বছর প্রধান জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন মার্কিন পরিচালক স্পাইক লি

বাংলাদেশের জন্যও এবারের উৎসব বিশেষ। প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল বিভাগ আ সার্তে রিগা–তে নির্বাচিত হয়েছে আবদুল্লাহ মুহম্মদ সাদের রেহানা। এর নির্মাতা, প্রযোজক, অভিনেত্রীসহ সাতজনের একটি দল কানের আয়োজনে অংশ নিতে আজ সেখানে যাচ্ছেন। আগামীকাল বুধবার প্যালে ডে ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে বাংলাদেশের এ ছবি।
এ বছর উৎসবে জমা পড়েছিল ২ হাজার ৩০০ সিনেমা। ৩ জুন ঘোষণা করা হয় উৎসবে অংশ নেওয়া ৬৩টি চলচ্চিত্রের নাম।সূত্র: কানের অফিশিয়াল সাইট, ডেডলাইন, ডয়চে ভেলে, ফ্রান্স ২৪।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *