টিকা না নেওয়া পর্যটকদের আপাতত ঢুকতে দেবে না কানাডা

কানাডা তার নাগরিকদের জন্য করোনার ভ্রমণসংক্রান্ত বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে। তবে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, টিকা না নেওয়া বিদেশি পর্যটকদের আপাতত কানাডায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

স্থানীয় সময় বৃহস্পতিবার ট্রুডো এ কথা জানান। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কানাডায় বিদেশি পর্যটকদের প্রবেশসংক্রান্ত নিয়মে কয়েক সপ্তাহের মধ্যে পরিবর্তন আসছে বলে ইঙ্গিত দেন ট্রুডো। সে ক্ষেত্রে পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি পর্যটকেরা কানাডায় যেতে পারবেন। তবে এ বিষয়ে ট্রুডো বিস্তারিত কিছু বলেননি।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, করোনা থেকে সুরক্ষার জন্য কানাডিয়ানরা যে মাসের পর মাস অনেক আত্মত্যাগ করেছেন, তা যেন বিফলে না যায়, সেটি তাঁদের নিশ্চিত করতে হবে।

করোনার বিধিনিষেধের কারণে কানাডার পর্যটন খাত ধুঁকছে। ভ্রমণের ক্ষেত্রে থাকা বিধিনিষেধ শিথিলসহ যুক্তরাষ্ট্র-কানাডার সীমান্ত খুলে দিতে অটোয়ার ওপর চাপ বাড়ছে। বিশ্বের দীর্ঘতম এই সীমান্ত ২০২০ সালের মার্চ থেকে সাধারণের জন্য বন্ধ রয়েছে।

কানাডায় টিকাদানের হার বাড়ায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে করোনার দৈনিক সংক্রমণ কমতির দিকে লক্ষ করা যাচ্ছে। এ অবস্থায় সীমান্ত খুলে দিয়ে অনেক কষ্টে অর্জিত সাফল্যকে নস্যাৎ করতে চান না ট্রুডো।

যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার সমঝোতা অনুযায়ী, ২১ জুলাই পর্যন্ত দুই দেশের মধ্যকার সীমান্ত বন্ধ থাকবে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, কানাডায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ১৯ হাজার ১৯৬ জন। আর মারা গেছেন ২৬ হাজার ৪০৫ জন।

source- prothom alo

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *