নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসতেছে ফেসবুক

ফেসবুক অগমেন্টেড রিয়েলিটি গ্লাস বা পোর্টালের মত বিভিন্ন নিজস্ব হার্ডওয়্যার তৈরিতে মনোযোগ দিয়েছে ফেসবুক। এই অবস্থায় অন্যান্য অপারেটিং সিস্টেম এর উপর থেকে নির্ভরতা কমাতে চাইছে ফেসবুক। এই জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম এর পথে হাঁটছে ফেসবুক।

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ফেসবুক এমন একটি প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে, যাতে অন্যান্য প্রতিষ্ঠানকে তাদের তৈরি প্ল্যাটফরমে যুক্ত করা যায়।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ইনফরমেশন প্রথম এ তথ্য প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, ফেসবুক এমন একটি অপারেটিং সিস্টেম তৈরি করছে, যাতে তাদের হার্ডওয়্যার ও অন্যান্য সেবা একত্রে দিতে সুবিধা হয়। এতে সামাজিক যোগাযোগের ব্যবহার ও প্রাইভেসির বিষয়টি নিশ্চিত করতে পারবে তারা।

ফেসবুকের হার্ডওয়্যার বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বসওর্থ বলেন, পরবর্তী প্রজন্মের কাজের কথা ভেবে নতুন কিছু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে গুগলের অ্যান্ড্রয়েডের ওপর ফেসবুকের নির্ভরশীলতা কমবে। তবে ফেসবুক অ্যাপ অ্যান্ড্রয়েড প্ল্যাটফরমে থাকবে।

ফেসবুকের পাশাপাশি নানা ধরনের প্ল্যাটফরম তৈরিতে কাজ করছে ফেসবুক। এর আগে ২০১২ সালে ইনস্টাগ্রাম ও ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। ২০১৪ সালে ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডগিয়ার নির্মাতা অকুলাস কিনে নেয় প্রতিষ্ঠানটি।

ফেসবুকের নতুন অপারেটিং সিস্টেমের নাম হতে পারে ‘ফেসবুক ওএস’। প্রাথমিকভাবে ফেসবুক তাদের স্মার্ট স্পিকার ও অকুলাস ভিআরে ব্যবহার করবে অপারেটিং সিস্টেমটি।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *