নিয়ন্ত্রণ করুন শিশুদের ডিজিটাল ডিভাইসের ব্যবহার

মনে করুন আপনার পার্সোনাল বা অফিশিয়াল কাজ করার জন্য আপনার একটি ল্যাপটপ বা কম্পিউটার আছে। আপনার ছেলে বা মেয়ে বা পরিবারের এমন কেউ যে কিনা অপ্রাপ্তবয়স্ক সে আপনার পিসি ব্যবহার করে। কিন্তু আপনি তাকে আপনার পুরো পিসির একসেস দিতে অস্বস্তি বা নিরাপত্তাহীনতায় ভোগেন। আপনি প্রতিদিন তাদেরকে ১ ঘণ্টা কম্পিউটার চালাতে দেন। কিন্তু আপনি বাড়িতে না থাকায় তারা দেখা গেলো সারাদিন কম্পিউটার ব্যবহার করছে। এখন আপনি চাচ্ছেন যে আপনার ছেলে বা মেয়ে বা অন্য কেউ কখন আপনার পিসি ব্যবহার করবে কখন করবে না, কি কি একসেস করবে কি কি একসেস করবে না সেটা আপনি ঠিক করে দিবেন। সেক্ষেত্রে আপনার করণীয় কি তা নিয়ে গুরুত্বপূর্ণ কিছু স্টেপ নিয়ে আলোচনা করেছে ফেনী কম্পিউটার ইনস্টিটিউট এর কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজির ছাত্র আমজাদ এইচ রিয়াজ। তাহলে আপনি নিচের স্টেপগুলো ফলো করতে পারেন। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।

এই সেটিংটি করতে হলে প্রথমে আপনার দুইটি মাইক্রোসফট একাউন্ট(Outlook.com) থাকতে হবে। একটি আপনার নামে এবং অন্যটি আপনার সন্তানের নামে।

স্টেপঃ ১
প্রথমে আপনার উইন্ডোজের Start বাটনে ক্লিক করে User এর আইকনে ক্লিক করে Change Account Setting এ ক্লিক করতে হবে।

স্টেপঃ ২

তারপর Family & other people এ ক্লিক করতে হবে।

স্টেপঃ ৩
Add a family member এ ক্লিক করি।

স্টেপঃ ৪Add a child or an Adult থেকে Add a Child অপশনে ক্লিক করতে হবে। তারপর Textbox এ চাইল্ড একাউন্ট এর মেইল এড্রেস টাইপ করে Next এ ক্লিক করতে হবে।

স্টেপঃ ৫
Confirm অপশনে ক্লিক করি।

স্টেপঃ ৬Close এ ক্লিক করতে হবে।আপনার চাইল্ড একাউন্টের ইনবক্সে একটি Invitation E-mail যাবে। 

স্টেপঃ ৭এই লিংকে ক্লিক করে আপনার Outlook এর ইনবক্সে যেতে হবে। তারপর  ইনভাইটেশন ইমেইল ওপেন করে Accept Invitation এ ক্লিক করে ইনভাইটেশন একসেপ্ট করতে হবে যাতে আপনার চাইল্ড একাউন্ট (শিশুর একাউন্ট) এডাল্ট একাউন্টের (আপনার) সাথে এড হয়ে যায়। 

স্টেপঃ ৮তারপর আপনার এডাল্ট একাউন্টে লগিন করতে হবে। এডাল্ট একাউন্টে লগিন করার জন্য এই লিংকে যান Log In । লগিন করার পর এই লিংকে Setup গিয়ে ফ্যামিলি মেম্বার সেটাপ করতে হবে।এখানে আপনার চাইল্ড একাউন্ট দেখতে পাবেন। তারপর চিত্রের দেখানো মতে Activity তে ক্লিক করতে হবে।

স্টেপঃ ৯
Activity তে ক্লিক করে চিহ্নিত সবগুলো অন করে দিতে হবে। 

স্টেপঃ ১০
Screen Time এ ক্লিক করে Device Limit অন করে দিতে হবে।

স্টেপঃ১১
দিন অনুযায়ী কত ঘন্টা করে ব্যবহার করবে এবং সেটা কখন সেটা সেট করে দিতে পারেন। যেমনঃ প্রতিদিন ১ ঘন্টা করে চালানোর পারমিশন দিলেন। কিন্তু যেহেতু শুক্রবার স্কুল কলেজ বন্ধ থাকে। তাই সেদিন দু ঘন্টা করে পারমিশন দিতে পারেন। তার জন্য চিত্রের দেখানো মতে সেটিং করতে হবে।

স্টেপঃ ১২
আপনার পছন্দ অনুযায়ী টাইম সেট হয়েছে কিনা একবার দেখে নিতে পারেন।

স্টেপঃ ১৩
স্টেপ ১১ তে কত ঘন্টা করে চালাতে পারবে সেটা সেট করে দিয়েছেন। এবার যদি রাত ১১টায় কম্পিউটার নিয়ে বসে তাহলে কিভাবে হবে? তাই সেটা ও সেট করে দিন। কোন সময় থেকে কোন সময়ের মধ্যে ব্যবহার করতে পারবে সেটা ঠিক করতে Add time to Multiple Days এ ক্লিক করতে হবে। তারপর টাইম সেট করে দিয়ে Save বাটনে ক্লিক করতে হবে। 

স্টেপঃ ১৪
আপনার সন্তান যাতে অনলাইনে কোনো কিছু ক্রয় করে ফেলতে না পারে সে জন্য Content Restriction এ ক্লিক করে চিত্রের দেখানো অপশন দুটো অন করে দিন। এতে করে আপনার সন্তান কিছু ক্রয় করার আগে আপনার পারমিশনের জন্য আপনার কাছে নোটিফিকেশন আসবে। 
অনুপযোক্ত অ্যাপ, মিডিয়া এবং গেমস ব্লক করার জন্য Block Inappropriate apps, games and media অপশন অন করতে হবে। 

স্টেপঃ ১৫অনুপযোক্ত ওয়েবসাইট ব্লক করতে Block Inappropriate Website অপশন অন করে দিতে হবে।

এভাবেই আপনি আপনার সন্তানের ডিজিটাল ডিভাইসের ব্যবহার নিয়ন্ত্রন করতে পারবেন।

এটি লেখকের লিখা প্রথম ব্লগ। ভুল হওয়াটাই স্বাভাবিক। ভুল ত্রুটি পরিলক্ষিত হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করা হচ্ছে এবং ভুল ত্রুটি ঠিক করে দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

লেখকঃ আমজাদ এইচ রিয়াজ (https://www.facebook.com/Ri99AZ )
কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি,
ফেনী কম্পিউটার ইনস্টিটিউট।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *