পশুর হাটে আরও ৮ জনের করোনা শনাক্ত

রাজধানীর ৯টি পশুর হাটে তিন দিনে ১৪ জন ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে আজ সোমবার ৮ জনের করোনা শনাক্ত হয়। রাজধানীর পশুর হাটগুলোতে ব্র্যাকের করোনা সুরক্ষা কর্নারে অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে ওই ব্যক্তিদের করোনা শনাক্ত হয়।

ব্র্যাক জানিয়েছে, আজ সোমবার বিকেল পাঁচটা পর্যন্ত ৯২ জনের করোনার অ্যান্টিজেন পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আটজন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে। গতকাল রোববার ৯টি বুথে ৪৮ জনের অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। এঁদের মধ্যে চারজন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়। আর গত শনিবার ৫৬ জনের অ্যান্টিজেন পরীক্ষায় দুজন করোনায় আক্রান্ত বলে জানা গেছে।

আজ করোনা শনাক্ত হওয়া আটজনের মধ্যে গাবতলী হাটের তিনজন। তাঁদের একজনের বয়স ৫০ ও আরেকজন ৫৯ বছর। তাঁরা দুজনই বিক্রেতা। এই হাটে ২৯ বছর বয়সী এক তরুণ ক্রেতার করোনা শনাক্ত হয়েছে।

ভাটারার সাঈদনগর পশুর হাটে দুজনের করোনা শনাক্ত হয়েছে। তাঁদের একজন ৪০ বছর বয়সী। তিনি হাটে পশু বিক্রি করতে এসেছেন। আরেকজন ৩৭ বছর বয়সী ক্রেতা। তাঁরও করোনা শনাক্ত হয়েছে।

আফতাব নগর পশুর হাটে ৩৬ বছর বয়সী এক ব্যক্তি করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে। তিনি বিক্রেতা হিসেবে হাটে এসেছেন।

উত্তরখানের মৈনারটেক হাউজিং প্রকল্পের খালি জায়গায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের অনুমতিতে একটি অস্থায়ী পশুর হাট বসেছে। এ হাটে আজ নমুনা দিয়েছেন ১১ জন। তাঁদের মধ্যে ৩০ বছর বয়সী এক ক্রেতার করোনা শনাক্ত হয়েছে। আর উত্তরার ১৯ নম্বর সেক্টরের তুরাগ হাটে ৪২ বছর বয়সী এক ক্রেতার করোনা শনাক্ত হয়েছে

রাজধানীর পশুর হাটগুলোতে ব্র্যাকের করোনা সুরক্ষা কর্নারে অ্যান্টিজেন পরীক্ষার ফলে এসব তথ্য জানা গেছে। ব্র্যাক জানিয়েছে, আজ বিকেল পাঁচটা পর্যন্ত রাজধানীর নয়টি পশুর হাটে ৯২ জনের করোনার অ্যান্টিজেন পরীক্ষা করা হয়েছে।
ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির ব্যবস্থাপক মিরানা জামান প্রথম আলোর কাছে এসব তথ্য নিশ্চিত করেছেন।

গাবতলী হাটে ব্র্যাকের করোনা সুরক্ষা বুথ থেকে জানানো হয়, গত শনিবার এ হাটে করোনা শনাক্তের বুথ বসানো হয়। আজ সকাল থেকে বিকেল পর্যন্ত হাটে আগত ২৬ জনের করোনার অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। এর মধ্যে তিনজন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে।

আজ বেলা দুইটার দিকে গাবতলীর গরুর হাটে গিয়ে দেখা যায়, হাটে কোরবানির পশু কিনতে আসা বেশির ভাগ ক্রেতার মুখের মাস্ক আছে। তবে বেশির ভাগেরই মাস্ক থুতনিতে নামানো। বিক্রেতা, ব্যাপারী ও খামারিদের অধিকাংশের মুখে কোনো মাস্ক নেই। গায়ে গা ঘেঁষে গাদাগাদি করে ক্রেতারা কোরবানির পশু দেখছেন।

তেজগাঁও থেকে কোরবানির পশু কিনতে এসেছেন চাকরিজীবী রাশেদ আহমেদ। তাঁর মুখে দুটি মাস্ক। সঙ্গে থাকা দুজনের মুখেও মাস্ক আছে। রাশেদ প্রথম আলোকে বলেন, গাবতলীর গরুর হাটে মানুষ স্বাস্থ্যবিধি মানছেন না। এ হাটে মানুষের মধ্যে করোনার ভয় নেই। সবাই ধাক্কাধাক্কি করে গরু দেখছেন। অনেকের মুখে মাস্ক নেই। সচেতনতার ছিটেফোটাও নেই এখানে।

রাজধানীর নয়টি হাটে করোনার অ্যান্টিজেন পরীক্ষার আনুষ্ঠানিক উদ্বোধন হয় গতকাল রোববার বেলা ১১টায় ভাটারার সাঈদনগর হাটে। কিন্তু কার্যক্রম শুরু হয় আগের দিন থেকে। প্রতিটি হাট থেকে দৈনিক ১৫০টি নমুনা সংগ্রহ করে করোনার পরীক্ষার ব্যবস্থা আছে। ২০ জুলাই রাত আটটা পর্যন্ত এই কার্যক্রম চলবে।

ব্র্যাক কর্মকর্তারা জানিয়েছেন, শুধু ক্রেতা-বিক্রেতাদের মধ্যে করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট রয়েছে বা কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছেন—এমন ব্যক্তিরা নমুনা দিতে পারবেন। এর জন্য সরকারনির্ধারিত ফি দিতে হবে। আগে থেকে নিবন্ধনের প্রয়োজন নেই। ফলাফল পজিটিভ হলে তা ৩০ মিনিটের মধ্যে জানিয়ে দেওয়া হয় এবং তিন থেকে চার ঘণ্টার মধ্যে ওয়েবসাইটে তথ্য আপলোড করা হয়।

source- prothom alo

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *