ওয়ানডেতে বাংলাদেশের সাফল্য এসেছে যেভাবে

সাকিব আল হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন কাল বাংলাদেশকে এনে দিয়েছেন দুর্দান্ত এক জয়। ৩ উইকেটের এ জয়ে জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে গেছে বাংলাদেশ দল। ওয়ানডেতে এটি বাংলাদেশের ২৮তম সিরিজ জয়। ২০০৫ সালে এই জিম্বাবুয়েকেই ৩-২ ব্যবধানে হারিয়ে ওয়ানডেতে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ।

গত ১৬ বছরে একে একে সে তালিকায় যুক্ত হয়েছে আরও ২৭টি সিরিজ। অনুমিতভাবেই অধিকাংশ জিম্বাবুয়ের বিপক্ষে। কিন্তু ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান বা শ্রীলঙ্কাকেও হারানোর নজির আছে বাংলাদেশের। চলুন দেখে নেওয়া যাক, ওয়ানডেতে বাংলাদেশের সিরিজ জয়ের সারসংক্ষেপ—

৭৪ সিরিজে বাংলাদেশের পারফরম্যান্স
৭৪ সিরিজে বাংলাদেশের পারফরম্যান্স

দুই বা ততোধিক ম্যাচ ছিল, এমন সিরিজ ওয়ানডেতে বাংলাদেশ খেলেছে ৭৪টি। এর মধ্যে ২৮টিতে জয় পেয়েছে বাংলাদেশ। বিপরীতে হেরেছে ৪৩ বার। আর তিনবার সিরিজ ড্র করেছে বাংলাদেশ। এর মধ্যে একবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ ড্র করেছে, বাকি দুটি সিরিজ ছিল শ্রীলঙ্কার বিপক্ষে।

জিম্বাবুয়েই বাংলাদেশের প্রিয় প্রতিপক্ষ
জিম্বাবুয়েই বাংলাদেশের প্রিয় প্রতিপক্ষ

ওয়ানডেতে বাংলাদেশের প্রিয় প্রতিপক্ষ জিম্বাবুয়ে। ১২টি সিরিজ জয় তাদের বিপক্ষে। এ পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে ১৮টি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে পাঁচবার জিম্বাবুয়ে ধবলধোলাই করেছে বাংলাদেশকে। সাকিব-তামিমদের প্রিয় প্রতিপক্ষের তালিকায় এরপরই আছে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিপক্ষীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০ বার খেলে ৫ বারই জিতেছে বাংলাদেশ। এর মধ্যে দুবার বাংলাদেশ কোনো ম্যাচ না হেরেই জিতেছে। কেনিয়ার বিপক্ষে মোটে দুটি সিরিজ খেলেছে বাংলাদেশ। দুবারই প্রতিপক্ষকে ধবলধোলাই করেছে তারা।

কোন ধরনের সিরিজ বেশি খেলে বাংলাদেশ?
কোন ধরনের সিরিজ বেশি খেলে বাংলাদেশ?

এর বাইরে শুধু নিউজিল্যান্ডকেই একাধিকবার হারাতে পেরেছে বাংলাদেশ। দুবারই ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ধবলধোলাই করেছে। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি ৭ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। স্কটল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সাফল্য শতভাগ। দুই দলের বিপক্ষেই একটি সিরিজ খেলে জয় নিয়ে ফিরেছে দল।

এখানেও জিম্বাবুয়ের দাপট
এখানেও জিম্বাবুয়ের দাপট

বাংলাদেশ এখন পর্যন্ত ১৩টি দলের বিপক্ষে অন্তত দুই ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে। এর মধ্যে তারা জিতেছে ১১টি দলের বিপক্ষেই। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে একবার করে জেতা বাংলাদেশ সাফল্য পায়নি ক্রিকেটের সবচেয়ে কুলীন দুই সদস্যের বিপক্ষে। এখন পর্যন্ত সাতটি সিরিজ খেলেও ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে বাংলাদেশ হারাতে পারেনি।

বাংলাদেশের কাছে এখন পর্যন্ত ধবলধোলাই হয়েছে সাত দল। মোট ১৪ বার প্রতিপক্ষকে ধবলধোলাই করেছে বাংলাদেশ। চলমান সিরিজের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে হারালেই সেটা ১৫ হয়ে যাবে। জিম্বাবুয়েরও বাংলাদেশের কাছে ধবলধোলাই হওয়ার রেকর্ড তখন ৬ হবে।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এখনো হারেনি বাংলাদেশের কাছে
অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এখনো হারেনি বাংলাদেশের কাছে

জিম্বাবুয়ের বাইরে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও কেনিয়ার নাম তো আগেই বলা হয়েছে। এ ছাড়া আয়ারল্যান্ড, পাকিস্তান ও স্কটল্যান্ডও পেয়েছে ধবলধোলাইয়ের স্বাদ।
বাংলাদেশ এখন পর্যন্ত ৬টি পাঁচ ম্যাচের সিরিজ জিতেছে। ৪ ম্যাচের সিরিজে এ সাফল্য চারবার। ২ ম্যাচের সিরিজ অবশ্য মাত্র একটিই জিতেছে বাংলাদেশ। আর তিন ম্যাচের সিরিজ জয়ের ঘটনা ১৭টি।

source- prothom alo

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *