মহাস্থানগড়ে ধারণ করা ‘ইত্যাদি’ আবার দেখা যাবে বিটিভিতে

হাজার বছরের প্রাচীন নিদর্শন মহাস্থানগড়ে ধারণ করা ‘ইত্যাদি’র একটি বিশেষ পর্ব প্রচারের উদ্যোগ নিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন। বগুড়ার মহাস্থানগড়ের গোকুল মেধের সামনে প্রায় ২৫ হাজার দর্শক নিয়ে ইত্যাদির এই পর্বটি ২০১০ সালের এপ্রিল মাসে ধারণ করা হয়েছিল। ১ এপ্রিল শুক্রবার রাত ৮টা ৪৫ মিনিটে প্রচারিত হবে এটি। একযোগে প্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ র এর একটি দৃশ্যে নিরব ও মোনালিসা
ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ র এর একটি দৃশ্যে নিরব ও মোনালিসা

ফাগুন অডিও ভিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিষয় বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বটিতে বেশ কিছু মানবিক ও শিক্ষামূলক প্রতিবেদন রয়েছে। কৃষি উন্নয়নে একনিষ্ঠ কর্মী বগুড়ারই এক কৃষিবিজ্ঞানীর নতুন উদ্ভাবনের ওপর রয়েছে একটি সচিত্র প্রতিবেদন। যিনি তার কর্মের জন্য পেয়েছেন আন্তর্জাতিক পুরস্কার। বগুড়ার ধুনটের প্রতিবন্ধী যুবক কফিলউদ্দিনের ওপর রয়েছে একটি মর্মস্পর্শী প্রতিবেদন। রয়েছে সিরাজগঞ্জের রেজাউল করিম খোকন ও শিল্পী নরেশ কুমার সূত্রধরের ওপর আর একটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন।

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত
ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত

অনুষ্ঠানের মূল গান গেয়েছেন শিল্পী অ্যান্ড্রু কিশোর। যে গানে উঠে এসেছে আমাদের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা ও সংস্কৃতির কথা। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। আশির দশকে বিটিভিতে জনপ্রিয় হয়ে ওঠা সাংস্কৃতিক দল বগুড়া ‘ইয়ুথ কয়্যার’–এর পরিবেশনায় রয়েছে একটি আঞ্চলিক উৎসবের গান। পরিচালনা করেছেন বগুড়া ইয়ুথ কয়্যারের দলনেতা তৌফিকুল আলম। ঢাকা শহরের নানা সমস্যা নিয়ে রয়েছে আরও একটি গান। যার চিত্রগ্রহণে অংশ নিয়েছেন মডেল ও অভিনয় তারকা নিরব ও মোনালিসা।

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’  এর একটি দৃশ্য
ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এর একটি দৃশ্য

অনুষ্ঠানে দর্শকপর্ব, মামা-ভাগনে, নানি-নাতি, চিঠিপত্র ইত্যাদি নিয়মিত পর্বসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

তথ্য সূত্রঃ প্রথম আলো

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published.