সর্দি-কাশি মানেই ‘করোনা’ নয়! এই ঘরোয়া উপায়ে দূর করুন!

এই গরম, তো এই বৃষ্টি। আবহাওয়ার খামখেয়ালিপনায় নাজেহাল। সর্দি-কাশিতে খারাপ অবস্থা শরীরের। তার ওপর মাথাব্যাথা, জ্বর তো আছেই। তবে মাথায় রাখবেন সর্দি-কাশি আর জ্বর মানেই করোনা নয়। ঋতু পরিবর্তনের সময় এই উপসর্গগুলো অনেকেরই দেখা দেয়। কাজেই ভয় না পেয়ে, আগেভাগেই কড়া কড়া অ্যান্টিবায়োটিক না খেয়ে সহজ ঘরোয়া উপায়ে দূর করুন সর্দি-কাশি।

সর্দি-কাশি সারানোর সবচেয়ে সহজ ওষুধ- পেঁয়াজ। একটা মাঝারি মাপের পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিন। একটা ছোট বাটিতে পানি  নিয়ে পেঁয়াজ কুচি ফেলে ৬-৮ ঘণ্টা ভিজতে দিন। এর সঙ্গে ২-৩ চামচ মধু মিশিয়ে দিন দুবার করে খান। শিশুদের জন্যও খুব উপকারী। সর্দি কাশি তাড়ানোর পাশাপাশি শরীরকে ভেতর থেকে সতেজ করে তোলে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ভাইরাসের আক্রমণ রুখে দেয়। 

প্রতিদিন সকালে খালি পেটে দু’কোয়া কাঁচা রসুন আর কাঁচা আদা চিবিয়ে খেলে উপকার পাবেন। রসুনের অ্যান্টিব্যাকটিরিয়াল ও অ্যান্টিফাংগাল উপাদান শরীরে তাপমাত্রার ভারসাম্য রক্ষা করে, রক্ত সঞ্চালন ক্ষমতা বাড়ায়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। 

গরম পানিতে সামান্য মধু, লেবুর রস আর আদার রস মিশিয়ে দিনে দুবার খান। কফ এবং গলাব্যথা থেকে মুক্তি পেতে পারেন অতি সহজে। 

একটি আদার টুকরোকে ছোট ছোট করে কেটে লবণ মিশিয়ে নিন। এই লবণ মেশানো আদা মুখে নিয়ে কিছুক্ষণ চিবোন। সর্দি-কাশিতে আরাম পাবেন।

আদা, তুলসি পাতা থেঁতো করে মধু মিশিয়েও খেতে পারেন। উপকার পাবেন এই স্বর্দি-কাশিতে। হলুদ মেশানো গরম দুধও খেতে পারেন। সর্দি-কাশি, জমা কফের সমস্যা দূর হয়ে যেতে পারে।

সূত্র: নিউজ এইটিন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *