সারাদেশে জেএসসি ও জেডিসি এর ফলাফল প্রকাশ, এবারো এগিয়ে মেয়েরা

সারাদেশে একযোগে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এর ফলাফল প্রকাশ করা হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ মঙ্গলাবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টায়  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেন। এরপর শিক্ষামন্ত্রী দীপু মনির সংবাদ সম্মেলনের পরই প্রকাশ পায় জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল। এ বছর পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ।

ঘোষিত ফল অনুযায়ী, এবারো এগিয়ে রয়েছে মেয়েরা। ছাত্রদের চেয়ে ১৩ হাজার ৩৩৭ জন বেশি ছাত্রী এবার জিপিএ-৫ পেয়েছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে মোট ৪৫ হাজার ৮৮৩ ছাত্রী, যা গতবছর ছিল ৩৯ হাজার ৯০৫ জন। গতবারের তুলনায় এবার ছাত্রীদের জিপিএ-৫ বেড়েছে ৫ হাজার ৯৭৮টি। 

অন্যদিকে, ছাত্রদের মধ্যে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৫৪৬ জন। গতবছর এই সংখ্যা ছিল ২৮ হাজার ১৯০। ছাত্রদের জিপিও-৫ বেড়েছে গতবারের তুলনায় ৪ হাজার ৩৫৬টি। ফল অনুযায়ী দেখা গেছে, ছাত্রদের চেয়ে ছাত্রীরা ১ দশমিক ৬১ ভাগ বেশি পাস করেছে।

ফলাফল দেখার প্রক্রিয়াঃ

অনলাইনে অথবা মোবাইল অ্যাপ থেকে জেএসসি ও জেডিসির ফলাফল পাওয়া যাবে (www.educationboardresults.gov.bd) এই ঠিকানায়।

মোবাইল থেকে জেএসসি পরীক্ষার ফল জানতে প্রথমে মেসেজ অপশনে গিয়ে JSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেডিসি পরীক্ষার ফল জানতে প্রথমে JDC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *