সিরাজগঞ্জের সোনাখাড়া ইউনিয়নে হতদরিদ্র পরিবারের মাঝে পরিবেশবান্ধব বন্ধু চুলা বিতরণ

সিরাজগঞ্জ রায়গঞ্জ উপজেলার সোনাখাড়া ইউনিয়নের অসহায় ও হতদরিদ্র পরিবারের মাঝে পরিবেশবান্ধব বন্ধু চুলা বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০ টায় ইউনিয়ন পরিষদ চত্বরে সামাজিক দূরত্ব বজায় রেখে ইউনিয়নের ৯ টি ওয়ার্ডে এডিপি প্রকল্পের অর্থায়নে ১ লক্ষ ৭৫ হাজার টাকা ব্যয়ে অসহায় ও হতদরিদ্র ১৫০ টি পরিবারে মাঝে এসব পরিবেশবান্ধব বন্ধু চুলা বিতরণ করেন ২ নং সোনাখাড়া ইউপি চেয়ারম্যান আবু হেনা মোঃ মোস্তফা কামাল।

এটি বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বনে এবং সহজলভ্য উপকরণে তৈরি। চেম্বার, পাইপ,ছাঁকনি, চিমনি এবং টুপি এই চুলার গুরুত্বপূর্ণ অংশ।

বিতরণ কার্যক্রম শেষে ইউপি চেয়ারম্যান আবু হেনা মোঃ মোস্তফা কামাল জানান, পরিবেশ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। মানুষের রোগব্যাধি থেকে মুক্ত থাকতে পরিবেশবান্ধব এ চুলার সম্পর্কে মানুষকে বোঝানো হয়েছে। সবাই এ থেকে উপকারও পাচ্ছে। গ্রামের সবাই আগের চেয়ে অনেক রোগব্যাধিমুক্ত। তিনি আরও জানান, মানুষের উপকারের জন্য আগামী বছরের মধ্যে তিনি গ্রামের সবাইকে বন্ধু চুলার আওতায় আনার ইচ্ছা পোষণ করেন। এছাড়াও ‘বন্ধু চুলা’ একটি উন্নত চুলা। ছাঁকনির উপর জ্বালানি পোড়ানো হয়। ধোঁয়া চিমনি দিয়ে ঘরের বাইরে চলে যায়। বন্ধু চুলার আগুনের তাপ বেশি কাজে লাগে। ফলে কম জ্বালানিতে তাড়াতাড়ি রান্না হয়। এসময় ইউপি সচিব মোঃ মেহেদী হাসান , ইউপি সদস্য মোঃ খরোয়ার আকন্দ , ইউপি সদস্য মোঃ তছির উদ্দিন , ইউপি সদস্য মোছাঃ কোহিনূর খাতুন,বাংলাদেশে বন্ধু ফাউন্ডেশন বন্ধু চুলার সহকারী জেলা ম্যানেজার মোঃ আব্দুল্লা আল মামুন প্রমূখ।

নাজমুল রাজা,
জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ। 

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *